ক্রোধের পর্বত হয়ে সটান দাঁড়িয়ে আছে তপ্ত মনোভাব
মানে মনোবিকিরিত রশ্মির অরব সিনারিও
কতটা প্রবল বেগে প্রেমের প্রবাহ এলে তার দিকে
গলনাঙ্কে নেমে আসে জলের অহম আর
গলিত বরফধারা গাত্র বেয়ে নেমে আসে নিচে
অভিমানে
অভিমানের তরলে যে পাথরখণ্ডগুলো ডুবন্ত ও স্থির
জলোদেহে উদ্দাম নৃত্য জাগিয়ে
ধবলভ্রমণে
তাদেরে বাউল করে সাথে পেতে
প্রধানত কী কী লাগে--
সে কি গৃহ স্বর্ণডিম্ব হংসী এবং ধ্রুপদী কবিতা
গৃহ ও অরণ্যবাসে দৃষ্ট পার্থক্য যদিও প্রধানত
শয়নভঙ্গিতে রচিত এবং খচিত আকাশখানি প্রায়শ নিমিত্ত হয়
প্রেমভেদ শনাক্তকরণে
কোথায় কে কতখানি মুক্ত ও চঞ্চল
অরণ্য বা গৃহ যেখানেই হোক
যত দ্রুত যাওয়া চলে অভিমান থেকে
তত দ্রুত ক্রোধ থেকে নয়
Friday, February 1, 2008
Subscribe to:
Post Comments (Atom)
No comments:
Post a Comment